1. sm.khakon@gmail.com : bkantho :
ঢাকা বিশ্ববিদ্যালয়ে প্রভাষক হিসেবে যোগ দিলেন বানিয়াচংয়ের জহির রায়হান - বাংলা কণ্ঠ নিউজ
রবিবার, ১৪ জুলাই ২০২৪, ০১:৩৬ পূর্বাহ্ন

ঢাকা বিশ্ববিদ্যালয়ে প্রভাষক হিসেবে যোগ দিলেন বানিয়াচংয়ের জহির রায়হান

হবিগঞ্জ প্রতিনিধি
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪
  • ৫২ বার পড়া হয়েছে
ঢাকা বিশ্ববিদ্যালয়ে প্রভাষক হিসেবে যোগ দিলেন বানিয়াচংয়ের জহির রায়হান
ঢাকা বিশ্ববিদ্যালয়ে প্রভাষক হিসেবে যোগ দিলেন বানিয়াচংয়ের জহির রায়হান। ফাইল ছবি।

দেশের সর্বোচ্চ শিক্ষা প্রতিষ্ঠান, প্রাচ্যের অক্সফোর্ড খ্যাত ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যাংকিং এন্ড ইন্স্যুরেন্স বিভাগে প্রভাষক হিসেবে যোগ দিলেন মোঃ জহির রায়হান।

তিনি হবিগঞ্জ জেলার বানিয়াচং উপজেলার ৫ নং দৌলতপুর ইউনিয়নের নোয়াগাঁও গ্রামের অবসরপ্রাপ্ত সহকারী কৃষি সম্প্রসারণ অফিসার মোঃ আব্দুল জব্বার ও হামিদা বেগমের একমাত্র পুত্র সন্তান। মোঃ জহির রায়হান ১৯৯৬ সনের ৩ এপ্রিল জন্মগ্রহণ করেন। তিনি ২০০৬ সনে নবীগঞ্জ উপজেলার গনজা সরকারি প্রাথমিক বিদ্যালয় হতে পঞ্চম শ্রেণীতে ট্যালেন্টপুলে বৃত্তি পান।

জালালাবাদ ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজ হতে যথাক্রমে ২০১২ ও ২০১৪ সনে এসএসসি ও এইচএসসিতে জিপিএ- ৫ সহ ট্যালেন্টপুলে বৃত্তি লাভ করেন। ভর্তি হন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যাংকিং এন্ড ইন্স্যুরেন্স বিভাগে। এখান হতে তিনি ২০১৮ সনে প্রথম শ্রেণীতে প্রথম হয়ে স্নাতক ও ২০১৯ সনে প্রথম শ্রেণীতে দ্বিতীয় স্থান অধিকার করে স্নাতকোত্তর সম্পন্ন করেন। এরপর জহির রায়হান উন্নয়ন সমন্বয়ে রিসার্চ সহযোগী ও সিভিসি ফাইন্যান্স লিমিটেডে ম্যানেজমেন্ট ট্রেইনি অফিসার হিসেবে কিছুদিন কাজ করেন।

পরবর্তীতে ২০২৩ সনের ৪ ফেব্রুয়ারিতে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ফাইন্যান্স এন্ড ব্যাংকিং বিভাগে প্রভাষক হিসাবে যোগদান করে গত ১৫ এপ্রিল পর্যন্ত সেখানে কর্মরত ছিলেন। এর পরদিন ১৬ এপ্রিল ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যাংকিং এন্ড ইন্স্যুরেন্স বিভাগে প্রভাষক হিসাবে যোগদান করেন।

উল্লেখ্য, ঢাবি প্রতিষ্ঠার ৬৪ বছর পর বানিয়াচং উপজেলা হতে ১৯৮৫ সনে প্রথম ঢাবি শিক্ষক হন Pure Mathmetics বাংলাদেশের প্রথম ডক্টরেট, গণিত শাস্ত্রে সিলেট বিভাগের প্রথম ডক্টরেট, বানিয়াচং উপজেলার প্রথম ডক্টরেট মরহুম প্রফেসর ড. মোঃ আব্দুল কুদ্দুস (১৯৪৮-২০০৬)। জহির রায়হান ঢাবি প্রতিষ্ঠার ১০৩ বছর পর বানিয়াচং উপজেলার দ্বিতীয় ঢাবি শিক্ষক।

সামাজিক মিডিয়ায় শেয়ার করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো খবর
Developer By Zorex Zira

Designed by: Sylhet Host BD