ঐক্যফ্রন্টে আ’লীগের সাবেক প্রতিমন্ত্রী আবু সাইয়িদ

আওয়ামী লীগ সরকারের সাবেক তথ্য প্রতিমন্ত্রী অধ্যাপক আবু সাইয়িদ গণফোরামে যোগ দিয়েছেন বলে জানা গেছে। এ লক্ষ্যে তিনি গণফোরামের সভাপতি ও জাতীয় ঐক্যফ্রন্টের শীর্ষনেতা ড. কামালের সঙ্গে দেখা করেছেন বলে জানা গেছে। গণফোরামের দায়িত্বশীল সূত্র থেকে এসব তথ্য জানা গেছে।

সংশ্লিষ্ট সূত্রগুলো বলছে, আগামী একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ঐক্যফ্রন্টের টিকেট নিয়ে তার নির্বাচনী এলাকা থেকে নির্বাচন করতে পারেন। আওয়ামী লীগ থেকে মনোনয়ন না পেয়ে তিনি ঐক্যফ্রন্টে যোগ দিতে যাচ্ছেন বলে তার নিকটাত্মীয়দের কাছ থেকে জানা গেছে।

অধ্যাপক আবু সাইয়িদ ১৯৯৬ সাল থেকে ২০০১ সাল পর্যন্ত আওয়ামী লীগ সরকারের তথ্য প্রতিমন্ত্রীর দায়িত্ব পালন করেন। ১/১১’র পর সংস্কারপন্থী হওয়ায় আওয়ামী লীগের কেন্দ্রীয় রাজনীতি থেকে ছিটকে পড়েন। সে সময় তিনি আওয়ামীলীগের সাবেক এই তথ্য ও গবেষণা সম্পাদক ছিলেন।

অধ্যাপক আবু সাইয়িদ ১৯৭০ সালে তৎকালীন পাকিস্তান ন্যাশনাল অ্যাসেম্বলির সদস্য ছিলেন। ১৯৭২ সালে বাংলাদেশের সংবিধান প্রণয়ন কমিটির সদস্য ছিলেন তিনি। সে কমিটির সদস্য সংখ্যা ছিল ৩৪ জন।

১৯৭৫ সালে তিনি তৎকালীন প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কর্তৃক পাবনা জেলার গভর্নর নিযুক্ত হন। তিনি সামরিক শাসকের একজন কঠোর সমালোচক ছিলেন। ২০১৩ সালে আবু সাইয়িদ রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি লাভ করেন। তার পিএইচডি গবেষণার বিষয় ছিল ‘ইন্ডিপেন্ডেন্স অব বাংলাদেশ: এ ডিপ্লোমেটিক ওয়ার’।

অধ্যাপক আবু সাইয়িদ ২০১৪ সালের ৫ জানুয়ারি দশম জাতীয় সংসদ নির্বাচনে পাবনা-১ (সাঁথিয়া-বেড়া) আসনে স্বতন্ত্র প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন। ওই নির্বাচনে সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী অ্যাডভোকেট শামসুল হক টুকুর সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করে হেরে যান তিনি।

এদিকে, গত সপ্তাহে আওয়ামী লীগের সাবেক অর্থমন্ত্রী প্রয়াত শাহ এম এস কিবরিয়ার ছেলে অর্থনীতিবীদ ড. রেজা কিবরিয়া, সাবেক মেজর জেনারেল (অব.) ও কুড়িগ্রাম জেলা আওয়ামী লীগ সভাপতি আমিন ও একুশে টেলিভিশনের সাবেক চেয়ারম্যান আবদুস সালাম গণফোরামে যোগ দেন।

এছাড়া, আরো ২০ থেকে ২৫ জন ‘হেভিওয়েট প্রার্থী’ গণফোরামে যোগ দিবেন বলে শোনা যাচ্ছে।

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *