যুক্তরাষ্ট্র রোহিঙ্গা শরণার্থীদের সহায়তায় ২৮ মিলিয়ন ডলার দেবে

যুক্তরাষ্ট্র রোহিঙ্গা শরণার্থীদের সহায়তায় বাংলাদেশকে ২৮ মিলিয়ন মার্কিন ডলার দেবে। এছাড়াও রোহিঙ্গা সমস্যার সুষ্ঠু সমাধানে তারা বাংলাদেশের পাশে থাকবে।

বাংলাদেশে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদুত মার্সিয়া বার্ণিকাট আজ বুধবার সচিবালয়ে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বীরবিক্রমের সাথে তার অফিস কক্ষে মতবিনিময়কালে এ কথা জানান।

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ সচিব মোঃ শাহ্ কামাল, দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের মহাপরিচালক রিয়াজ আহমেদ এ সময় উপস্থিত ছিলেন।

রাষ্ট্রদুত এ সহায়তাকে রোহিঙ্গা জনগোষ্ঠীর অবর্ণনীয় দুর্দশা মোচনে ও তাদের জরুরী মানবিক সহায়তার প্রতি যুক্তরাষ্ট্রের প্রতিশ্রুতির প্রতিফলন হিসেবে উল্লেখ করেন।

এ মানবিক সংকটে বাংলাদেশের উদারতা এবং বিপদগ্রস্ত মানুষকে সাহায্য পৌঁছে দিতে চলমান প্রচেষ্টার জন্য বাংলাদেশকে অভিনন্দনও জানান রাষ্ট্রদুত।

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রী এ সময় রোহিঙ্গা পরিস্থিতি তুলে ধরে বলেন, বাংলাদেশে এখন প্রায় ৪ লাখ ২০ হাজার রোহিঙ্গা আশ্রয় নিয়েছে। এ সংখ্যা প্রতিদিনই বাড়ছে। এরা মায়ানমারের নাগরিক। বাংলাদেশের জন্য কষ্টকর হলেও মানবিক কারণে বাংলাদেশ এদেরকে আশ্রয় দিয়েছে। তিনি বলেন, বাংলাদেশ বর্তমানে এদের খাদ্য, বাসস্থান, চিকিৎসা, বিশুদ্ধ পানির ব্যবস্থা করছে।

মায়া চৌধুরী বলেন, মায়ানমারকে এসব রোহিঙ্গাদের ফেরত নিতে হবে। রোহিঙ্গাদের ফেরত নিতে মায়ানমারকে চাপ দেওয়ার জন্য ত্রাণমন্ত্রী যুক্তরাষ্ট্রের প্রতি আহ্বান জানান। জবাবে যুক্তরাষ্ট্র রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশের পক্ষে সব ধরনের পদক্ষেপ গ্রহণ করবে বলে রাষ্ট্রদূত আশ্বাস দেন। বাসস

print

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *