1. sm.khakon@gmail.com : bkantho :
লন্ডনে বর্ণবাদ বিরোধী আন্দোলন ও ব্রিটিশ বাঙ্গালীদের জীবন সংগ্রাম নিয়ে চিত্র প্রদর্শনীর উদ্বোধন - বাংলা কণ্ঠ নিউজ
শনিবার, ২০ জুলাই ২০২৪, ১০:৪৪ অপরাহ্ন

লন্ডনে বর্ণবাদ বিরোধী আন্দোলন ও ব্রিটিশ বাঙ্গালীদের জীবন সংগ্রাম নিয়ে চিত্র প্রদর্শনীর উদ্বোধন

মতিয়ার চৌধুরী, লন্ডন
  • সোমবার, ৮ জুলাই, ২০২৪
  • ২৮ বার পড়া হয়েছে

‘‘আমিই এখন আমি‘‘ শিরোনামে  ব্রিটেনে বর্ণবাদ মোকাবেলা করে বাঙ্গালীর বসতি স্থাপন ও জীবন যাত্রা নিয়ে  ইষ্টলন্ডনে ফোরকর্নাস গ্যালারী  আয়োজিত চিত্র প্রদর্শনীর উদ্বোধন হয়ে গেল ৪জুলাই বৃহস্প্রতিবার। বেথনালগ্রীল এলাকার ১২১ রোমান রোডে প্রদর্শনী চলবে ৩ আগষ্ট পর্যন্ত। বাংলা ফটোআর্কাইভ থেকে বাছাই করা আলোক চিত্রগুলোতে  ফুটে উঠেছে পূর্বলন্ডনে বর্ণবাদী আন্দোলন থেকে শুরু করে বাঙ্গালীদের বসতি স্থাপন কৃষ্টি, ক্যালচার, সামাজিক,সাংস্কৃতিক, রাজনৈতিক এবং জীবনযাত্রার বাস্তব চিত্র।

ফোরকর্নাস গ্যালারী আয়োজিত ও স্বাধীনতা ট্রাষ্টের সার্বিক সহযোগীতায়  উদ্ভোধনী অনুষ্টানে বক্তব্য রাখেন  ফোরকর্নাস গ্যালারীর ডিরেক্টর ক্যারন মিশেল, আর্কাইভ কো-অর্ডিনেটর এলেনী প্যারোসী, স্বাধীনতা ট্রাষ্টের ডিরেক্টর সাংবাদিক ড. আনসার আহমেদ উল্লাহ, টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের আর্কাইভ অফিসার এনেট মেক্কিন ও স্বেচ্চাসেবক জুলিয়ান এহসান।

প্রদর্শনীতে স্থান পেয়েছে  বিগত ৫০ বছরে ফটোগ্রাফার রাজু বৈদ্যনাথন, মায়ার আকাশ, অ্যান্টনি ল্যাম, পল হ্যালিডে, সারাহ আইন্সলি, ডেভিড হ্যফম্যান, পল ট্রেভর এবং স্থানীয় বাঙ্গালীদের ধারন করা পাঁচ হাজারেরও বেশী আলোকচিত্র ।

বেঙ্গলি ফটোগ্রাফি আর্কাইভ প্রকল্প এবং প্রদর্শনীটি আর্টস কাউন্সিল ইংল্যান্ড, ন্যাশনাল লটারি হেরিটেজ ফান্ড এবং ন্যাশনাল লটারি কমিউনিটি ফান্ড, আর্ট ফান্ড, হিস্টোরিক ইংল্যান্ড, রবার্ট গ্যাভরন চ্যারিটেবল ট্রাস্ট, জন এস কোহেন ফাউন্ডেশন,  ন্যাশনাল লটারির পাবলিক ফান্ড, , ওল্ড পসামে ব্যবহারিক ট্রাস্ট এবং অস্টিন অ্যান্ড হোপ পিলকিংটন ট্রাস্ট এর সহযোগীতায় । ঐতিহাসিক এই আলোকচিত্র গুলো আর্কাইভে সংরক্ষন করা হয়েছে যে কেউ চাইলেই সহজে দেখতে পারবেন জানতে পারবেন পূর্বলন্ডনের বাঙ্গালী সমাজের আন্দোলন সংগ্রামের ইতিহাস।

ফোর কর্নাস হলো  ফিল্ম এবং ফটোগ্রাফিক আর্টসের একটি কেন্দ্র,  প্রতিষ্টানটি ৫০ বছর ধরে পূর্ব লন্ডনে অবস্থিত।  প্রদর্শনীগুলি সামাজিক ইতিহাস অন্বেষণ করে এবং মার্জিন থেকে গল্পগুলি ভাগ করে যা অন্যত্র  বলা যায় না। www.fourcornersfilm.co.uk

স্বাধীনতা ট্রাষ্ট হলো ধর্মনিরপেক্ষ  একটি  প্রতিষ্টান , বাঙ্গালীর ইতিহাস ও ঐতিহ্যকে তুলে ধরতে কাজ করে। ২০০০ সালের নভেম্বরে প্রতিষ্ঠিত, ট্রাস্টটি যুক্তরাজ্যের স্কুল, কলেজ, যুবক্লাব এবং কমিউনিটি সেন্টারে তরুণ বাঙ্গালীদের নিয়ে সেমিনার, কর্মশালা, প্রদর্শনী এবং শিক্ষামূলক বিষয়াদি নিয়ে কাজ করে আসছে। স্বাধীনতা ট্রাস্ট ব্রিটেনের ইতিহাস এবং আমাদের সমসাময়িক বিশ্বের একটি অপরিহার্য অংশ হিসেবে এর প্রতিনিধিত্ব নিশ্চিত করতে বাঙ্গালীর  ইতিহাস ও সংস্কৃতিকে প্রচার করছে।

প্রদর্শনী দেখতে ব্রিটেনের বিভিন্ন প্রান্থ থেকে প্রতিদিনই ভির করছেন ম্যালটি ক্যালচারাল সোইসাটির নানা বয়সের মানুষ।

সামাজিক মিডিয়ায় শেয়ার করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো খবর
Developer By Zorex Zira

Designed by: Sylhet Host BD