1. sm.khakon@gmail.com : bkantho :
সারা দেশে পাঁচ শতাধিক থানার ওসি বদলি হচ্ছেন - বাংলা কণ্ঠ নিউজ
বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪, ০৪:৫৯ পূর্বাহ্ন

সারা দেশে পাঁচ শতাধিক থানার ওসি বদলি হচ্ছেন

Reporter Name
  • সোমবার, ৪ ডিসেম্বর, ২০২৩
  • ৪৭ বার পড়া হয়েছে
সারা দেশে পাঁচ শতাধিক থানার ওসি বদলি হচ্ছেন

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে বর্তমান কর্মস্থলে ছয় মাসের বেশি সময় দায়িত্বে আছেন এমন ওসিদের বদলির নির্দেশনা দিয়েছে নির্বাচন কমিশন। এ নির্দেশনা বাস্তবায়নে কাজ করছে পুলিশ সদর দফতর।

ঢাকা ও ঢাকার বাইরের পুলিশের বিভিন্ন সূত্রে জানা গেছে, ৬ মাসের বেশি দায়িত্বে আছেন সারা দেশের পাঁচ শতাধিক বেশি থানার ওসি। তাদের সবাইকে বদলি করা হবে। এরই মধ্যে সব ধরনের প্রক্রিয়া প্রায় সম্পন্ন। দু-একদিনের মধ্যেই চূড়ান্ত সিদ্ধান্ত জানানো হবে।

নির্দেশনা অনুযায়ী, স্বরাষ্ট্র মন্ত্রণালয় পুলিশ সদর দফতরের কাছে জানতে চেয়েছে ইসির নির্দেশনা অনুযায়ী বদলি হচ্ছেন কতজন ওসি। এরই মধ্যে বিভিন্ন ইউনিট থেকে বদলি হওয়ার মতো সংশ্লিষ্ট থানার ওসির তালিকা পাঠানো হচ্ছে পুলিশ সদর দফতরে।

পুলিশ সদর দফতর ও নন-ক্যাডার পুলিশ কর্মকর্তাদের সংগঠন বাংলাদেশ পুলিশ অ্যাসোসিয়েশন সূত্রে জানা যায়, সারাদেশে থানার সংখ্যা ৬৩৬টি। এর মধ্যে মেট্রোপলিটনসহ পাঁচ শতাধিক থানার ওসি বদলি হচ্ছেন। মেট্রোপলিটন পুলিশের থানা ও রেঞ্জ পুলিশসহ অন্যান্য অধীন ৫০০ থানার ওসিকে বদলি করা হচ্ছে।

খুলনা মেট্রোপলিটন পুলিশ (কেএমপি) কমিশনার মোজাম্মেল হক গণমাধ্যমকে জানান, কেএমপির মধ্যে আটটি থানা রয়েছে। এর মধ্যে ইসির নির্দেশনা অনুযায়ী চার থানার ওসিকে বদলির প্রস্তাবনা পাঠানো হয়েছে।

রাজশাহী মেট্রোপলিটন পুলিশের (আরএমপি) অতিরিক্ত কমিশনার (অ্যাডমিন) মো: রাশেদুল হাসান জানান, আরএমপিতে ১২টি থানা রয়েছে। এর মধ্যে নির্বাচন কমিশনের নির্দেশনা অনুযায়ী ছয়টি থানার ওসি বদলির তালিকায় আছেন। ছয়জনের তালিকা সংশ্লিষ্ট দফতরে পাঠানো হয়েছে।

এদিকে, রোববার (৩ ডিসেম্বর) সন্ধ্যায় ডিএমপির অতিরিক্ত পুলিশ কমিশনার (অ্যাডমিন) এ কে এম হাফিজ আক্তার বদলির বিষয়টি নিশ্চিত করে গণমাধ্যমকে বলেন, ‘নির্বাচন কমিশনারের নির্দেশনা অনুযায়ী আগামী ৫ ডিসেম্বরের মধ্যে ডিএমপির ৩৩ থানার ওসিকে বদলি করা হবে। দু-একদিনের মধ্যে বদলির আদেশ হতে পারে। বদলির ফলে আইনশৃঙ্খলা রক্ষায় কোনো প্রভাব পড়বে না।

যোগাযোগ করা হলে ডিএমপি মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশন্স বিভাগের অতিরিক্ত উপকমিশনার (এডিসি) কে এন রায় নিয়তি জানান, গত ৩০ নভেম্বরের নির্বাচন কমিশনের পত্রের আলোকে ঢাকা মেট্রোপলিটন পুলিশের যেসব থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাদের বর্তমান কর্মস্থলে ছয় মাসের বেশি চাকরিকাল সম্পন্ন হয়েছে, নির্ধারিত সময়ের মধ্যে তাদের অন্যত্র বদলির প্রস্তাব অনুমোদনের জন্য শিগগিরই নির্বাচন কমিশনে পাঠানো হবে।

এর আগে গত ৩০ নভেম্বর স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিবকে ওসি বদলির একটি নির্দেশনা পাঠান ইসির উপসচিব মো: মিজানুর রহমান।

নির্দেশনায় বলা হয়, আসন্ন জাতীয় সংসদ নির্বাচন সুষ্ঠুভাবে অনুষ্ঠানের লক্ষ্যে সব থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাদের (ওসি) পর্যায়ক্রমে বদলি করার জন্য নির্বাচন কমিশন সিদ্ধান্ত দিয়েছে। এ লক্ষ্যে প্রথম পর্যায়ে যেসব থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাদের বর্তমান কর্মস্থলে ছয় মাসের অধিক চাকরিকাল সম্পন্ন হয়েছে তাদের অন্য জেলায়/অন্যত্র বদলির প্রস্তাব আগামী ৫ ডিসেম্বরের মধ্যে নির্বাচন কমিশনে প্রেরণ করা প্রয়োজন। এ অবস্থায় উল্লিখিত সিদ্ধান্ত অনুসারে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য নির্দেশিত হয়ে বিনীত অনুরোধ করা হলো।

এ প্রসঙ্গে জানতে চাইলে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের যুগ্ম-সচিব (পুলিশ-১ অধিশাখা) মো: আবুল ফজল মীর গণমাধ্যমকে বলেন, ‘নির্বাচন কমিশনের নির্দেশনা অনুযায়ী, পুলিশ সদর দফতরের কাছে জানতে চাওয়া হয়েছে, ইসির নির্দেশনা ও চাহিদা তথ্য মোতাবেক কতজন থানার ওসি বদলি হচ্ছে। এ ব্যাপারে কাজ করছে পুলিশ সদর দফতর।’

তিনি বলেন, ‘আশা করছি সোমবারের (৪ ডিসেম্বর) মধ্যে এ ব্যাপারে সুনির্দিষ্ট তথ্য জানা যাবে যে কতজন ওসি বদলির তালিকাভুক্ত হচ্ছেন। ৫ ডিসেম্বরের মধ্যেই ওসি বদলির চূড়ান্ত তালিকা আমরা নির্বাচন কমিশনে পাঠাবো।

এ বিষয়ে জানতে চাইলে পুলিশ সদরদফতরের ডিআইজি (অপারেশন) মো: আনোয়ার হোসেন গণমাধ্যমকে বলেন, ‘নির্বাচন কমিশনারের নির্দেশনা অনুযায়ী কাজ চলমান। মেট্রোপলিটন এলাকার থানার ওসির বদলি তথ্য পাওয়ার পর আমরা চূড়ান্ত তালিকা স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠাবো। সেখানে যাচাই-বাছাইয়ের পর চূড়ান্ত তালিকা যাবে নির্বাচন কমিশনে।’

নন-ক্যাডার পুলিশ কর্মকর্তাদের সংগঠন বাংলাদেশ পুলিশ অ্যাসোসিয়েশনের সভাপতি সভাপতি ও গুলশান থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) বি এম ফরমান আলী জানান, নির্বাচন কমিশন যে নির্দেশনা দিয়েছে সেই নির্দেশনা পরিপালন করা হবে।

সারা দেশে কতগুলো থানার ওসি বদলি করা হবে- জানতে চাইলে তিনি গণমাধ্যমকে বলেন, ছয় মাসের অধিক একটি থানায় কর্মরত ওসিদের বদলির নির্দেশনা দেওয়া হয়েছে। সেই মোতাবেক বদলি করা হবে। সেজন্য তালিকা করা হচ্ছে।

সামাজিক মিডিয়ায় শেয়ার করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো খবর
Developer By Zorex Zira

Designed by: Sylhet Host BD