1. sm.khakon@gmail.com : bkantho :
ভবিষ্যতের রকেটগুলিকে শক্তি দিতে হাইব্রিড মোটর সফলভাবে পরীক্ষা ভারতীয় মহাকাশ সংস্থার - বাংলা কণ্ঠ নিউজ
September 29, 2022, 8:49 pm

ভবিষ্যতের রকেটগুলিকে শক্তি দিতে হাইব্রিড মোটর সফলভাবে পরীক্ষা ভারতীয় মহাকাশ সংস্থার

মতিয়ার চৌধুরী,
  • বুধবার, সেপ্টেম্বর ২১, ২০২২
ভবিষ্যতের রকেটগুলিকে শক্তি দিতে হাইব্রিড মোটর সফলভাবে পরীক্ষা ভারতীয় মহাকাশ সংস্থার

ইন্ডিয়ান স্পেস রিসার্চ অর্গানাইজেশন (ISRO) সফলভাবে একটি হাইব্রিড মোটর পরীক্ষা করেছে, সম্ভাব্যভাবে আসন্ন লঞ্চ যানের জন্য একটি নতুন প্রপালশন সিস্টেমের পথ প্রশস্ত করেছে৷ মঙ্গলবার তামিলনাড়ুর মহেন্দ্রগিরিতে ISRO প্রোপালশন কমপ্লেক্সে (IPRC) 30 kN হাইব্রিড মোটর পরীক্ষা করা হয়েছে৷

বেঙ্গালুরু-সদর দফতরের মহাকাশ সংস্থা বলেছে, পরীক্ষাটি স্কেলযোগ্য এবং স্ট্যাকযোগ্য। পরীক্ষাটি ISRO-এর লিকুইড প্রপালশন সিস্টেম সেন্টার (LPSC) দ্বারা সমর্থিত ছিল। মোটরটি জ্বালানী হিসাবে হাইড্রক্সিল-টার্মিনেটেড পলিবুটাডিয়ান (HTPB) এবং অক্সিডাইজার হিসাবে তরল অক্সিজেন (LOX) ব্যবহার করেছে। সলিড-সলিড বা তরল-তরল সংমিশ্রণে, একটি হাইব্রিড মোটর কঠিন জ্বালানি এবং তরল অক্সিডাইজার ব্যবহার করে এটি উল্লেখ করা হয়েছিল।

আজকের (মঙ্গলবার) একটি ফ্লাইটের সমতুল্য 30 kN হাইব্রিড মোটরের পরীক্ষায় ইগনিশন এবং 15 সেকেন্ডের উদ্দিষ্ট দহনের জন্য টেকসই জ্বলন দেখানো হয়েছে। মোটর কর্মক্ষমতা সন্তোষজনক ছিল”, একটি ISRO বিবৃতিতে বলা হয়েছে। তরল ব্যবহার থ্রোটলিং সহজতর করে, এবং LOX এর প্রবাহ হারের উপর নিয়ন্ত্রণ পুনরায় শুরু করার ক্ষমতা সক্ষম করে, এটি ব্যাখ্যা করা হয়েছিল d.যদিও HTPB এবং LOX উভয়ই সবুজ, LOX হ্যান্ডেল করা আরও নিরাপদ, ISRO উল্লেখ করেছে “আজ (মঙ্গলবার) পরীক্ষা করা হাইব্রিড মোটরটি স্কেলযোগ্য এবং স্ট্যাকযোগ্য, সম্ভাব্যভাবে আসন্ন লঞ্চ যানবাহনের জন্য একটি নতুন প্রপালশন সিস্টেমের পথ প্রশস্ত করছে।

Print Friendly, PDF & Email

সামাজিক মিডিয়ায় শেয়ার করুন।

Leave a Reply

Your email address will not be published.

আরো খবর
Developer By Zorex Zira

Designed by: Sylhet Host BD