1. sm.khakon@gmail.com : bkantho :
ছুটিতে থেকেও সৌদি আদালেতে সালমার ৩৪ বছরের কারাদণ্ড - বাংলা কণ্ঠ নিউজ
বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ০৩:৪৯ পূর্বাহ্ন

ছুটিতে থেকেও সৌদি আদালেতে সালমার ৩৪ বছরের কারাদণ্ড

মতিয়ার চৌধুরী, লন্ডন থেকে
  • শুক্রবার, ১৯ আগস্ট, ২০২২
  • ৪৮ বার পড়া হয়েছে
ছুটিতে থেকেও সৌদি আদালেতে সালমার ৩৪ বছরের কারাদণ্ড

বুধবার এক প্রতিবেদনে বলা হয়েছে, সৌদি আদালত তার টুইটার কার্যকলাপের জন্য একজন মহিলাকে ৩৪ বছরের কারাদণ্ড দিয়েছে।

ব্রিটেনের ইউনিভার্সিটির পিএইচডি প্রার্থী শেহাবের সরকারি নথির উদ্ধৃতি দিয়ে সংবাদ সংস্থা এএফপি জানিয়েছে, রাজত্বে “জনশৃঙ্খলা বিঘ্নিত করতে” ভিন্নমতাবলম্বীদের সহায়তা করার জন্য সালমা আল-শেহাবের বিরুদ্ধে জারি করা সাজা, সৌদি আপিল আদালত ৯ আগস্ট হস্তান্তর করেছে।

লিডসের এবং দুই সন্তানের জননীকেও শাস্তির অংশ হিসেবে আরও ৩৪ বছরের জন্য বিদেশ ভ্রমণে নিষিদ্ধ করা হয়েছিল। টুইটারে প্রায় ২,৬00 ফলোয়ার সহ, শেহাব রাজ্যে মহিলাদের অধিকার সম্পর্কে প্রায়শই টুইট করেছিলেন।তেল-সমৃদ্ধ উপসাগরীয় রাজ্যে অধিকার কর্মীদের উপর ক্র্যাকডাউনের মধ্যে এই সাজা এসেছে, যাদের মধ্যে অনেককে জেল সাজা এবং ভ্রমণ নিষেধাজ্ঞার সাথে চড় মারা হয়েছে।

এটি মার্কিন প্রেসিডেন্ট জো বিডেনের সৌদি আরব সফরের এক মাসেরও কম সময় পরে আসে, যিনি তার মানবাধিকার রেকর্ড থাকা সত্ত্বেও রাজ্যে ভ্রমণের সিদ্ধান্তের জন্য সমালোচিত হয়েছিলেন। শেহাবকে ২০২১ সালের জানুয়ারিতে সৌদি আরবে গ্রেপ্তার করা হয়েছিল যখন তিনি যুক্তরাজ্যে পড়াশোনা থেকে ছুটিতে ছিলেন।

৩৪ বছর বয়সীকে প্রাথমিকভাবে জুন মাসে ছয় বছরের সাজা দেওয়া হয়েছিল, যার মধ্যে তিন বছর স্থগিত করা হয়েছিল এবং একই দৈর্ঘ্যের ভ্রমণ নিষেধাজ্ঞা ছিল, আপিল আদালত এই মাসে সাজা কঠোর করার আগে।আদালতের নথি অনুসারে, তার সর্বশেষ দণ্ডের বিরুদ্ধে রাজ্যের সর্বোচ্চ আদালতে ৩0 দিনের মধ্যে আপিল করা যেতে পারে।

লন্ডন ভিত্তিক অধিকার গোষ্ঠী ALQST এই রায়ের নিন্দা করেছে, এটিকে “একজন শান্তিপূর্ণ কর্মীর জন্য সৌদি কর্তৃপক্ষের দীর্ঘতম কারাদণ্ড” হিসাবে বর্ণনা করেছে। , ALQST-এর যোগাযোগের প্রধান লিনা আল-হাথলউল বলেছেন৷শেহাবের একজন ঘনিষ্ঠ বন্ধু যে নাম প্রকাশ না করার শর্তে এএফপি-র সাথে কথা বলেছিল বলেছিল যে “তিনি বিশ্বাস করেন না যে টুইটারে তার কার্যকলাপ তাকে কোন সমস্যা সৃষ্টি করবে যতক্ষণ না সে তার গ্রেপ্তারে বিস্মিত হয়”।

সামাজিক মিডিয়ায় শেয়ার করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো খবর
Developer By Zorex Zira

Designed by: Sylhet Host BD