1. sm.khakon@gmail.com : bkantho :
ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় রাজশাহীতে ৩ যুবকের কারাদণ্ড - বাংলা কণ্ঠ নিউজ
July 4, 2022, 11:49 am

ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় রাজশাহীতে ৩ যুবকের কারাদণ্ড

বাংলা কণ্ঠ ডেস্কঃ
  • মঙ্গলবার, মে ৩১, ২০২২

কলেজছাত্রীকে এডিট করা অশ্লীল ছবি পাঠানোর দায়ে ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় বগুড়ার তিন যুবককে ছয় বছর করে কারাদণ্ড দিয়েছে রাজশাহী সাইবার ট্রাইব্যুনাল আদালত। সেইসাথে তাদের আট লাখ টাকা জরিমানাও করা হয়েছে।

রোববার দুপুরে ট্রাইব্যুনালের বিচারক মো: জিয়াউর রহমান পৃথক দুটি ধারায় তাদের এই কারাদণ্ডের আদেশ দেন।

কারাদণ্ডপ্রাপ্তরা হলেন শুভাশীষ রায় কনক, শিহাবুর রহমান ওরফে শিহাব ও আরিফুল ইসলাম আলিফ। তাদের সবার বাড়ি বগুড়া জেলায়।

রায় ঘোষণাকালে আসামিরা আদালতে হাজির ছিলেন। রায় ঘোষণার পর আদালতের নির্দেশে তাদের রাজশাহী কেন্দ্রীয় কারাগারে পাঠানো হয়।

রাজশাহী সাইবার ট্রাইব্যুনালের পাবলিক প্রসিকিউটর (পিপি) অ্যাডভোকেট ইসমত আরা জানান, ২০১৯ সালের ৩ আগস্ট বগুড়ার একাদশ শ্রেণির এক ছাত্রীর হোয়াটসঅ্যাপে তার এডিট করা অশ্লীল ছবি পাঠানো হয়। এরপর ওই ছাত্রীকে তাদের সাথে দেখা করাসহ কুপ্রস্তাব দেয়া হয়। এছাড়া তার কাছে ২০ হাজার টাকা চাঁদাও দাবি করা হয়। না দিলে তার অশ্লীল ছবিগুলো সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল করে দেয়ার হুমকি দেন আসামিরা। পরে টাকা না পেয়ে তারা এসব আপত্তিকর ছবি সামাজিক মাধ্যমে ছড়িয়ে দেন।

এ ঘটনায় ওই ছাত্রীর বাবা ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করেন। এরপর পুলিশি তদন্তে তিন আসামি জড়িত থাকার প্রমাণ পাওয়া যায়। এ ঘটনায় পুলিশ তাদেরকে অভিযুক্ত করে আদালতে চার্জশিট দেয়। আদালত তা গ্রহণের পর বিচার শুরু করে। সাক্ষ্যগ্রহণ ও যুক্তিতর্ক শেষে রোববার এ রায় ঘোষণা করা হয়।

রায়ে আদালত একটি ধারায় প্রত্যেক আাসামিকে তিন বছর করে সশ্রম কারাদণ্ড এবং পাঁচ লাখ টাকা করে জরিমানা করে। অপর এক ধারায় উভয়ের আরো তিন বছর করে সশ্রম কারাদণ্ড এবং আরো তিন লাখ টাকা করে জরিমানা করে আদালত। প্রথমটির পর দ্বিতীয় সাজা কার্যকর হবে বলেও রায়ে উল্লেখ করা হয়।

Print Friendly, PDF & Email

সামাজিক মিডিয়ায় শেয়ার করুন।

Leave a Reply

Your email address will not be published.

আরো খবর
Developer By Zorex Zira

Designed by: Sylhet Host BD