1. sm.khakon@gmail.com : bkantho :
রুশ চ্যানেল বন্ধের প্রতিক্রিয়ায় রাশিয়ায় বন্ধ ডয়চে ভেলে - বাংলা কণ্ঠ নিউজ
রবিবার, ১৬ জুন ২০২৪, ১০:৩৯ অপরাহ্ন

রুশ চ্যানেল বন্ধের প্রতিক্রিয়ায় রাশিয়ায় বন্ধ ডয়চে ভেলে

Reporter Name
  • শুক্রবার, ৪ ফেব্রুয়ারী, ২০২২
  • ১১৩ বার পড়া হয়েছে

বাংলা কণ্ঠ ডেস্কঃ জার্মানিতে রাশিয়ার রাষ্ট্রীয় সংবাদমাধ্যম আরটি বন্ধের প্রতিক্রিয়ায় রুশ সরকার রাশিয়াতে জার্মান রাষ্ট্রীয় সংবাদমাধ্যম ডয়চে ভেলে বন্ধ করার ঘোষণা দিয়েছে। একইসাথে মস্কোতে কাজ করা ডয়চে ভেলের কর্মীদের কাজের অনুমতি বাতিল করা হয়েছে।

বৃহস্পতিবার রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে এই তথ্য জানানো হয়।

বিবৃতিতে আরো বলা হয়, মস্কোতে অবস্থিত ডয়চে ভেলের কার্যালয় রুশ সরকার বন্ধ করার নির্দেশ দিয়েছে। একইভাবে রাশিয়ায় ডয়চে ভেলের সব ধরনের সম্প্রচার বন্ধ করে দেয়া হবে বলে বিবৃতিতে বলা হয়।

এর আগে গত বুধবার সম্প্রচারের লাইসেন্স না থাকায় জার্মানিতে রাশিয়ার আরটির জার্মান ভাষার চ্যানেল বন্ধ করে দেয়া হয়।

জার্মানিতে টেলিভিশন সম্প্রচারে তত্ত্বাবধান ও লাইসেন্স দানকারী কমিশনের পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়, ‘চ্যানেলটি নিষিদ্ধ করা হয়েছে কেননা এটির সম্প্রচারে প্রয়োজনীয় লাইসেন্স নেই।’

আরটি ডিডব্লিউ নামের এই চ্যানেলটি গত বছর ২২ ডিসেম্বর জার্মান কর্তৃপক্ষের অনুরোধে ইউরোপের স্যাটেলাইট নেটওয়ার্ক থেকে সরিয়ে নেয়া হয়েছিলো। কিন্তু ইন্টারনেট ও মোবাইল ফোনের মাধ্যমে এটি তার সম্প্রচার কার্যক্রম চালিয়ে আসছিলো।

আরটির পক্ষ থেকে জানানো হয়, ক্যাবল ও স্যাটেলাইট সম্প্রচারে এর সার্বিয়ান এক লাইসেন্স রয়েছে যা চ্যানেলটিকে জার্মানিতে সম্প্রচারের অনুমতি দেয়।

কিন্তু জার্মান কর্তৃপক্ষ বলছে, চ্যানেলটির সম্প্রচারে ‘ইউরোপীয় আইনের অধীন কোনো বৈধ অনুমতি নেই।’

রাশিয়া টুডে নামে ২০০৫ সালে প্রথম সম্প্রচারে যায় রাশিয়ার রাষ্ট্রীয় এই চ্যানেলটি। জার্মান ছাড়াও রুশ, ইংরেজি, ফরাসি, স্পেনিশ ও আরবিতে এর সম্প্রচার রয়েছে।

জার্মান রাষ্ট্রীয় সংবাদমাধ্যম ডয়চে ভেলে ১৯৫৩ সালে প্রথম সম্প্রচারে যায়। মোট ৩০টি ভাষায় চ্যানেলটির সম্প্রচার চালু রয়েছে।

সূত্র : আলজাজিরা

সামাজিক মিডিয়ায় শেয়ার করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো খবর
Developer By Zorex Zira

Designed by: Sylhet Host BD