1. sm.khakon@gmail.com : bkantho :
উইঘুর মুসলিমদের হত্যার প্রতিবাদে লন্ডনস্থ চীন এম্বেসীর সামনে প্রতিবাদ র‌্যালী - বাংলা কণ্ঠ নিউজ
শনিবার, ২০ জুলাই ২০২৪, ১০:০০ অপরাহ্ন

উইঘুর মুসলিমদের হত্যার প্রতিবাদে লন্ডনস্থ চীন এম্বেসীর সামনে প্রতিবাদ র‌্যালী

মতিয়ার চৌধুরী, লন্ডন
  • শনিবার, ৬ জুলাই, ২০২৪
  • ৫৫ বার পড়া হয়েছে
উইঘুর মুসলিমদের হত্যার প্রতিবাদে লন্ডনস্থ চীন এম্বেসীর সামনে প্রতিবাদ র‌্যালী

উরউমচী গণহত্যার (URUMCHI)গণহত্যার ১৫তম বার্ষিকীতে গতকাল ৫জুলাই  শুক্রবার সন্ধ্যায় লন্ডনস্থ চীন এম্বেসীর সামনে ‘‘ওয়াল্ড উইঘুর কংগ্রেস‘‘  ‘‘ইউকে উইঘুর  কমিউনিটি‘‘, ওয়ার্কাস ‘‘এগেইনস্ট সিসিপি‘‘ সহ  বেশ কয়েকটি মানবাধিকার সংগঠন  প্রতিবাদ সমাবেশ করেছে ।

লন্ডন সময় সন্ধ্যা ৬টা-থেকে ৭টা ‘‘ওয়াল্ড উইঘুর কংগ্রেসের ডাকে আয়োজিত  ঘণ্টাব্যাপী সমাবেশে প্রতিবাদকারীরা বলেন যুগ যুগ ধরে চীনের উইঘুর মুসলিমদের উপর চলছে হত্যা নির্জাতন। চীনের উইঘুর মুসলিমরা ধর্ম কর্ম পালন করতে পারছেনা। ভেঙ্গে দেয়া হচ্ছে  উপাষনার স্থানগুলো, মুসলিম জনসংখ্যা যাতে বৃদ্ধি নাপায় জোর করে সক্ষম পুরুষ ও মহিলাদের বন্দ্যা করা হচ্ছে।

আমরা  বিশ্ববাসীর হস্তক্ষেপ কামনা করছি। সেই সাথে বিশ্বের প্রতিটি মানবাধিকার সংগঠন ও মানবতাবাদীদের আমাদের পাশে দাড়ানোর আহবান জানাচ্ছি। চীনের মানুষ সুখে থাকলেও উইঘুর মুসলিমরা রাষ্ট্রীয় সকল সুযোগ সুবিধা থেকে বঞ্চিত। এসময় প্রতিবাদ কারীদের ষ্টপ জেনোসাইড সহ বিভিন্ন ধরনের ব্যানার ফেষ্টুন বহন করতে দেখা যায়।

উইঘুর কমিউনি ইউকের প্রতিনিধি বলেন আমরা আন্তর্জাতিক সম্পপ্রদায়ের হস্তক্ষেপ কামনা করছি। আসুন আমাদের পাশে দাড়ান অন্যায়ের প্রতিবাদ করুন, মানুষ  হিসেবে আমাদেরও বেঁচে থাকার অধিকার আছে।  সেন্ট্রেল লন্ডনের ৪৯-৫১ পর্টল্যান্ড প্লেসের চীন এম্বেসীর সামনে উইঘুর ছাড়াও বিভিন্ন দেশের প্রায় শতাধিক মানুষ অন্যায়ের প্রতিবাদ জানাতে সমতে হয়।

ইউঘুর কমিউনিটির পক্ষ থেকে বক্তব্য রাখেন দিলহাজ করিম, হাজেরা মাহমুদ, খাদিজা ও শুকরাত। এছাড়া তাদের সহমর্মিতা জামাতে ব্রিটিশ নাগরিকদেরও দেখা যায়, তাদের  মধ্যে  ছিলেন  মিসেস এলিনি ও মিঃ স্মীথ উপস্থিত  ।

সামাজিক মিডিয়ায় শেয়ার করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো খবর
Developer By Zorex Zira

Designed by: Sylhet Host BD