1. sm.khakon@gmail.com : bkantho :
আসমা আব্বাসীর ইন্তেকাল - বাংলা কণ্ঠ নিউজ
শনিবার, ২০ জুলাই ২০২৪, ০৯:৪৩ অপরাহ্ন

আসমা আব্বাসীর ইন্তেকাল

বাংলা কণ্ঠ ডেস্ক
  • শুক্রবার, ৫ জুলাই, ২০২৪
  • ৪০ বার পড়া হয়েছে

বিশিষ্ট লেখক, মিডিয়া ব্যক্তিত্ব ও শিক্ষাবিদ অধ্যাপক আসমা আব্বাসী  ইন্তেকাল করেছেন। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন। ৪ জুলাই বৃহস্পতিবার সন্ধ্যা ৬ ঘটিকায় তিনি মৃত্যুর কুলে ঢলে পড়েন।

মৃত্যুকালে তার বয়য় হয়েছিল ৮২ বছর। হবিগঞ্জ জেলার নবীগঞ্জ উপজেলার মাইজগাও এর চকি গ্রাম নিবাসী, সিলেট সরকারি আলীয়া মাদ্রাসার প্রিন্সিপ্যাল মরহুম মৌলভী হাবিবুর রহমান চৌধুরী ও মরহুমা সৈয়দা হিফজুন্নেসা খানমের কনিষ্ঠ সন্তান আসমা আব্বাসী।

তিনি ১৯৪২ সনের ৪ জানুয়ারি পিতার কর্মস্থল সিলেট শহরে জন্মগ্রহণ করেন। আসমা আব্বাসী ঢাকা বিশ্ববিদ্যালয় হতে বাংলা সাহিত্যে বিএ ( অনার্স) ও এম এ ডিগ্রি অর্জন করেন। এরপর ইসলামিক ফাউন্ডেশন, ঢাকা হতে আরবিতে ৪ বছরের কোর্স শেষে  ডিপ্লোমা অর্জন করেন।

ঢাকার পুরানা পল্টন ডিগ্রি কলেজের সূচনা লগ্ন ১৯৬৪ সন হতে তিনি শিক্ষকতা শুরু করেন।  ১৯৯৪ সনে তিনি বাংলাদেশের শ্রেষ্ঠ কলেজ শিক্ষক হিসেবে শিক্ষা মন্ত্রণালয় হতে স্বর্ণপদক পান । তার প্রকাশিত বইয়ের সংখ্যা ডজনখানেক।

তিনি বেশ কয়েকটি সামাজিক সংগঠনের সাথে জড়িত থেকে বিশ্বের বহু দেশে সফর করেছেন।  তিনি সুরসম্রাট আব্বাস উদ্দীনের ছোট পুত্র বিশিষ্ট মিডিয়া ব্যক্তিত্ব মুস্তফা জামান আব্বাসীর স্ত্রী। তাদের দুই কন্যা সামীরা আব্বাসী সিভিল ইঞ্জিনিয়ার এবং শারমিনী আব্বাসী আইনজীবী।

উল্লেখ্য, আসমা আব্বাসীর তিন মামা সৈয়দ মোস্তফা আলী, সৈয়দ মর্তুজা আলী ও সৈয়দ মুজতবা আলী সুসাহিত্যিক। শুক্রবার বাদ জুমা গুলশান আজাদ মসজিদে নামাজে জানাজা শেষে তাকে দাফন করা হয়েছে।

সামাজিক মিডিয়ায় শেয়ার করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো খবর
Developer By Zorex Zira

Designed by: Sylhet Host BD