1. sm.khakon@gmail.com : bkantho :
ব্রিটিশ রাজা তৃতীয় চার্লসের প্রতিকৃতি সম্বলিত নতুন ব্যাংক নোট আসছে বাজারে - বাংলা কণ্ঠ নিউজ
রবিবার, ১৪ জুলাই ২০২৪, ০১:২২ পূর্বাহ্ন

ব্রিটিশ রাজা তৃতীয় চার্লসের প্রতিকৃতি সম্বলিত নতুন ব্যাংক নোট আসছে বাজারে

মতিয়ার চৌধুরী, লন্ডন
  • শুক্রবার, ১২ এপ্রিল, ২০২৪
  • ৭৯ বার পড়া হয়েছে
ব্রিটিশ রাজা তৃতীয় চার্লসের প্রতিকৃতি সম্বলিত নতুন ব্যাংক নোট আসছে বাজারে

ব্রিটিশ রাজা তৃতীয় চার্লস এর প্রতিকৃতি সম্বলিত নতুন ব্যাংক নোট এই জুনে আসছে বাজারে। একটি বিশেষ প্রতিবেদনে এমনটি জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

৫ পাউন্ড, ১০ পাউন্ড, ২০ পাউন্ড এবং ৫০ পাউন্ড ব্যাংক নোটে রাজার প্রতিকৃতি দেখা যাবে। নতুন নোটের পাশাপাশি রানী দ্বিতীয় এলিজাবেথের আমল থেকে চলে আসা নোটগুলোর ব্যবহার অব্যহত থাকবে বলে প্রতিবেদনে জানানো হয়েছে। ইতোমধ্যেই রাজা চার্লসের ছবি সম্বলিত ৫০ পেন্সের কয়েন বাজারে পাওয়া যাচ্ছে, ৪৯ লাখ নতুন এসব কয়েন পোস্ট অফিসের মাধ্যমে সারাদেশে  সর্বরাহ করা হয়েছে।

নিয়মানুযায়ী এসব কয়েনে রাজার মুখের বাঁদিকের অবয়ব দেখা গেছে। ব্রিটেনের ঐতিহ্যগতভাবে প্রত্যেক রাজতন্ত্রের শুরুতে এটি পরিবর্তিত হয়। এতদিন প্রচলিত সব কয়েনে রানির মুখের ডানদিক থাকত। নতুন এ কয়েন ‍উৎপাদন করেছে রয়্যাল মিন্ট।

বাজারে নতুন নোট ছাড়ার এই ঘোষণা আসলেও  কয়েক বছর ধরেই ইংল্যান্ডে নগদ অর্থের ব্যবহার কমছে। প্রথমদিকে লেনদেন সহজ করতে ও পরে কোভিড মহামারীতে ডিজিটাল লেনদেন বেড়ে যায়।

নতুন রাজার শরীরে ক্যান্সার নির্ণয়ের পর থেকে জরুরী  কাজ ব্যতিত  পাবলিক কোন সমাবেশে অংশ নিচ্ছেন না রাজা তৃতীয় চার্লস।  তবে ব্যাংক অফ ইংল্যান্ডের গভর্নর অ্যান্ড্রু বেইলি নোটগুলি রাজাকে দেখাতে নিয়ে গিয়েছিলেন রাজপ্রাসাদে । আপাতত এমন বৈঠকের মতো জরুরী  কাজ গুলো চালিয়ে যাচ্ছেন রাজা।

২০২২ সালের  ৮ সেপ্টেম্বর ৯৬ বছর বয়সে রানি দ্বিতীয় এলিজাবেথের   মৃত্যুর পর তার প্রথম পুত্র  তৃতীয় চার্লস  রাজতন্ত্রের রীতি অনুযায়ী  ব্রিটিশ রাজ  সিংহাসনে আরোহন করেন।  এরপর থেকেই  ব্রিটিশ রীতি অনুযায়ী কয়েন, ব্যাংকনোট,  জাতীয়সংগীত এমনকি  ব্রিটিশ পাসপোর্টে পরিবর্তন নিয়ে আসার কথা ঘোষণা করা হয়।

সামাজিক মিডিয়ায় শেয়ার করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো খবর
Developer By Zorex Zira

Designed by: Sylhet Host BD