1. sm.khakon@gmail.com : bkantho :
পার্লামেন্ট অধিবেশন ডেকেছেন পাকিস্তানের রাষ্ট্রপতি - বাংলা কণ্ঠ নিউজ
শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৮:৩৫ অপরাহ্ন

পার্লামেন্ট অধিবেশন ডেকেছেন পাকিস্তানের রাষ্ট্রপতি

বাংলা কণ্ঠ ডেস্ক
  • বৃহস্পতিবার, ২৯ ফেব্রুয়ারী, ২০২৪
  • ৩৬ বার পড়া হয়েছে
পার্লামেন্ট অধিবেশন ডেকেছেন পাকিস্তানের রাষ্ট্রপতি

অনেক নাটকীয়তার পর পাকিস্তানের রাষ্ট্রপতি আরিফ আলভি সে দেশের জাতীয় পরিষদের অধিবেশন আহ্বান করেছেন। আজ বৃহস্পতিবার স্থানীয় সময় ১০টায় এই অধিবেশন আহ্বান করা হয়েছে। তিনি আশা করেছেন, সংরক্ষিত আসনের ব্যাপারে সমাধান হবে, এমন প্রত্যাশা প্রকাশ করে তার সিদ্ধান্ত পরিবর্তন করেন।

এর আগে তিনি সংরক্ষিত আসনের ব্যাপারে সিদ্ধান্ত গ্রহণের ওপর জোর দিয়েছিলেন। সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান ক্ষমতায় থাকার সময় আলভিকে রাষ্ট্রপতি করা হয়েছিল। তিনি ইমরানপন্থী হিসেবে পরিচিত। ইমরান খানের দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) পার্টি স্বতন্ত্র হিসেবে নির্বাচন করেছিল।

পাকিস্তানের সংবিধান অনুযায়ী, তারা সংরক্ষিত ৭০টি আসন থেকে কোনোটি পাওয়ার কথা নয়। তবে তারা সম্প্রতি সুন্নি ইত্তেহাদে যোগ দিয়ে ওইসব আসনে তাদের হিস্যা দাবি করেছে। কিন্তু তা নিয়ে অনিশ্চয়তা সৃষ্টি হয়েছে। এর জের ধরে রাষ্ট্রপতি পার্লামেন্টের অধিবেশন আহ্বান বিলম্বিত করেছিলেন। তবে ইতোমধ্যেই পার্লামেন্টের বিদায়ী স্পিকার বিশেষ ব্যবস্থায় পার্লামেন্ট আহ্বান করেছিল। ফলে পাকিস্তানজুড়ে তীব্র বিরোধের সৃষ্টি হয়।

পার্লামেন্ট অধিবেশন আহ্বানের পর প্রথমে নির্বাচিতদের শপথ গ্রহণ হবে। এরপর অধিবেশনে স্পিকার ও ডেপুটি স্পিকার নির্বাচিত হবেন। এরপর প্রধানমন্ত্রী নির্বাচন করা হবে।

ইতোমধ্যেই পাকিস্তান মুসলিম লিগ-নওয়াজ (পিএমএল-এন) এবং পাকিস্তান পিপলস পার্টির (পিপিপি) মধ্যকার সমঝোতা অনুযায়ী শাহবাজ খান প্রধানমন্ত্রী হতে যাচ্ছেন বলে ধারণা করা হচ্ছে। আর আসিফ আলি জারদারি হতে যাচ্ছেন রাষ্ট্রপতি।

সূত্র : দি নিউজ ইন্টারন্যাশনাল, ডন এবং অন্যান্য

সামাজিক মিডিয়ায় শেয়ার করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো খবর
Developer By Zorex Zira

Designed by: Sylhet Host BD