1. sm.khakon@gmail.com : bkantho :
কে হচ্ছেন ইমরান খানের দলের নতুন চেয়ারম্যান? - বাংলা কণ্ঠ নিউজ
শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৬:৪৮ অপরাহ্ন

কে হচ্ছেন ইমরান খানের দলের নতুন চেয়ারম্যান?

বাংলা কণ্ঠ ডেস্ক
  • শুক্রবার, ২৩ ফেব্রুয়ারী, ২০২৪
  • ৩৪ বার পড়া হয়েছে

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের প্রতিষ্ঠিত পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) পার্টি নতুন চেয়ারম্যান পেতে যাচ্ছে। দলটির সিনিয়র নেতা ব্যারিস্টার গওহার আলী খান বৃহস্পতিবার ঘোষণা করেছেন যে পার্টির নতুন চেয়ারম্যান হিসেবে মনোনয়ন পাচ্ছেন ব্যারিস্টার আলী জাফর।

ইমরান খানের সাথে সাক্ষাতের পর রাওয়ালপিন্ডির আদিয়ালা কারাগারের বাইরে সাংবাদিকদের গওহার বলেন, ‘এবার পার্টির চেয়ারম্যান পদে আমাদের প্রার্থী হচ্ছেন ব্যারিস্টার আলী জাফর এবং মহাসচিব হচ্ছেন ওমর আইয়ুব।

পাকিস্তানের নির্বাচন কমিশন (ইসিপি) দলটির অভ্যন্তরীণ নির্বাচনে অনিয়মের অভিযোগ এনে সাম্প্রতিক নির্বাচনে তাদেরকে কোনো প্রতীক দেয়নি। ইসিপি জানায়, দলটির নিজস্ব গঠনতন্ত্র এবং নির্বাচনী আইন অনুযায়ী তাদের অভ্যন্তরীণ নির্বাচন হয়নি। ফলে দলটি শীর্ষ পদগুলোতে কাউকে নিয়োগ দিতে পারেনি।

পেশোয়ার হাই কোর্ট পিটিআইকে কিছুটা স্বস্তি দিলেও সুপ্রিম কোর্ট ডিসেম্বরে দলটির প্রতীক কেড়ে নেয়। এটি দলটির জন্য বড় আঘাত ছিল। এ কারণে তারা স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচনে অংশ নেয়। তবে নির্বাচনে তারা সবচেয়ে বেশি সাফল্য লাভ করে। নির্বাচনের পর সংরক্ষিত আসনগুলো লাভ করার জন্য এসব নির্বাচিত এমপি সুন্নি ইত্তেহাদ কাউন্সিলে (এসআইসি) যোগ দেয়। তবে এতে কাজ হবে কিনা তা নিয়ে সংশয় রয়েছে।

পিটিআইয়ের নতুন দলীয় নির্বাচন হবে ৩ মার্চ। গওহর নির্বাচনের কথা জানিয়ে বলেন, পার্টির নতুন চেয়ারম্যান হিসেবে জাফরকে বিজয়ী করতে প্রত্যেকে তাদের ক্ষমতার সর্বোচ্চ চেষ্টা করবে।

চলতি মাসের প্রথম দিকে পিটিআএয়র মুখপাত্র রউফ হাসান ঘোষণা করেন যে ৫ ফেব্রুয়ারির মধ্যে দলের আন্তঃনির্বাচন চেয়ারম্যান, কেন্দ্রীয় ও প্রাদেশিক কমিটি নির্বাচন করা হবে। কিন্তু ওই নির্বাচন স্থগিত করা হয়।

পিটিআইয়ের নির্বাচনী তফসিল অনুযায়ী, আন্তঃপার্টি নির্বাচন করতে আগ্রহীরা ২৩ ও ২৪ ফেব্রুয়ারি তাদের মনোনয়নপত্র জমা দেবেন। বাছাই হবে ২৫ ফেব্রুয়ারি।

গত ৮ ফেব্রুয়ারি অনুষ্ঠিত জাতীয় পরিষদের নির্বাচনে প্রায় ৯০টি পার্লামেন্টারি আসন, পাঞ্জাব প্রদেশে শতাধিক আসন লাভ করে। এছাড়া খাইবার পাকতুনখাওয়া প্রদেশে তারা বৃহত্তম দল হিসেবে আত্মপ্রকাশ করে। ৭০টি নারী ও সংখ্যালঘু আসন নিশ্চিত করার জন্য তারা কেন্দ্র, পাঞ্জাব, খাইবার পাকতুনখাওয়া প্রদেশে সুন্নি ইত্তেহাদ কাউন্সিলে যোগ দেয়ার কথা ঘোষণা করে।

সূত্র : দি নিউজ ইন্টারন্যাশনাল

সামাজিক মিডিয়ায় শেয়ার করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো খবর
Developer By Zorex Zira

Designed by: Sylhet Host BD