1. sm.khakon@gmail.com : bkantho :
আমেরিকার রাষ্ট্রপতিদের তালিকায় সেরা লিংকন, তলানিতে ট্রাম্প - বাংলা কণ্ঠ নিউজ
শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭:৩৮ অপরাহ্ন

আমেরিকার রাষ্ট্রপতিদের তালিকায় সেরা লিংকন, তলানিতে ট্রাম্প

বাংলা কণ্ঠ ডেস্ক
  • বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারী, ২০২৪
  • ৪০ বার পড়া হয়েছে
আমেরিকার রাষ্ট্রপতিদের তালিকায় সেরা লিংকন, তলানিতে প্রেসিডেন্ট ট্রাম্প

আমেরিকার রাষ্ট্রপতিদের তালিকায় একদম তলানিতে পড়ে গেছেন ডোনাল্ড ট্রাম্প। গৃহযুদ্ধ প্রতিরোধ বা নিরাময়ে ব্যর্থ হয়েছেন যে রাষ্ট্রপতিরা, তারাও নেই প্ৰথমে। সেখানে আছেন আব্রাহাম লিংকন।

আমেরিকার বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেনকে ১৪ নম্বরে রাখা হয়েছে। সমীক্ষার পরিচালক রাষ্ট্রবিজ্ঞানী, জাস্টিন ভন এবং ব্র্যান্ডন রোটিংহাউস লস অ্যাঞ্জেলেস টাইমস-এ লিখেছেন, বাইডেনের সবচেয়ে গুরুত্বপূর্ণ কাজটি হলো তিনি ট্রাম্পের কাছ থেকে প্রেসিডেন্ট পদ উদ্ধার করে, রাষ্ট্রপতির নেতৃত্বের মাধ্যমে এই পদের ঐতিহ্য বজায় রাখার কাজ করছেন।

ট্রাম্প অত্যন্ত বিতর্কিত ব্যক্তিত্ব হিসেবে স্থান পেয়েছেন। তার খারাপ আইনি রেকর্ড, পরাজয় স্বীকার করতে অস্বীকৃতি, এগুলো আমেরিকার কংগ্রেসের উপর সহিংস আক্রমণের জন্ম দিয়েছে। সাবেক প্রেসিডেন্ট ৯১টি ফৌজদারি মামলায়ও জর্জরিত রয়েছেন।

‘জর্জ ওয়াশিংটন থেকে জো বাইডেন’
কোস্টাল ক্যারোলিনা ইউনিভার্সিটির ভন এবং হিউস্টন ইউনিভার্সিটির রোটিংহাউস মোট ১৫৪ জন স্কলারদের ওপর সমীক্ষা পরিচালনা করেছেন, তাদের বেশিরভাগই আমেরিকান পলিটিক্যাল সায়েন্স অ্যাসোসিয়েশনের সাথে যুক্ত। তারা জানিয়েছেন, জর্জ ওয়াশিংটন থেকে জো বাইডেন পর্যন্ত সব রাষ্ট্রপতির কাজের তাৎপর্য বুঝিয়েছে এই সমীক্ষা।

উত্তরদাতাদেরকে ০-১০০ স্কেলে প্রেসিডেন্টদের স্কোর দিতে বলা হয়েছিল, এক্ষেত্রে ০=ব্যর্থতা, ৫০=গড়ে ঠিকঠাক এবং ১০০=দারুণ। এইভাবে স্কোর দেখে সমীক্ষাটিতে প্রতিটি প্রেসিডেন্টের জন্য গড় স্কোর গণনা করে, সর্বোচ্চ থেকে সর্বনিম্ন পর্যন্ত তাদের স্থান দেওয়া হয়েছে।

সংক্ষেপে সমীক্ষার তালিকা

তালিকায় প্রথম স্থানে রয়েছেন আব্রাহাম লিংকন, যিনি দাসত্বের অবসান ঘটিয়েছিলেন এবং গৃহযুদ্ধের মধ্য দিয়ে দেশকে নেতৃত্ব দিয়েছিলেন। দ্বিতীয় স্থানে ফ্র্যাঙ্কলিন ডেলানো রুজভেল্ট, যিনি মহামন্দা এবং দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় আমেরিকাকে গাইড করেছিলেন। তৃতীয় স্থানটি ছিল জর্জ ওয়াশিংটনের, প্রথম প্রেসিডেন্ট, যিনি ব্রিটেনের হাত থেকে আমেরিকার স্বাধীনতা লাভ করেছিলেন।

পরের তিনজন ছিলেন টেডি রুজভেল্ট, টমাস জেফারসন এবং হ্যারি ট্রুম্যান। বারাক ওবামা, প্রথম কৃষ্ণাঙ্গ প্রেসিডেন্ট এবং ২০০৯ থেকে ২০১৭ সাল পর্যন্ত বাইডেনের ভাইস-প্রেসিডেন্ট, সপ্তম স্থানে রয়েছেন। ইউলিসিস এস গ্রান্ট, প্রেসিডেন্ট পদে থাকাকালীন দুর্নীতি করলেও, অভিযোগের সম্মুখীন হওয়া সত্ত্বেও, ক্রীতদাসদের অধিকার রক্ষায় তার সমীক্ষার র‌্যাঙ্কিংয়ে উন্নতি ডেকে এনেছে।

আর এই তালিকার সম্পূর্ণ বিপরীতে রয়েছেন ডোনাল্ড ট্রাম্প। এমনকি গৃহযুদ্ধ প্রতিরোধ বা নিরাময়ে ব্যর্থ রাষ্ট্রপতিদের পিছনেও রয়েছেন তিনি। এককথায়, নির্বাচন-পরবর্তী বিতর্কিত সময় এবং অসংখ্য আইনি চ্যালেঞ্জে জর্জরিত রয়েছেন ডোনাল্ড ট্রাম্প।
সূত্র : হিন্দুস্তান টাইমস

সামাজিক মিডিয়ায় শেয়ার করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো খবর
Developer By Zorex Zira

Designed by: Sylhet Host BD