1. sm.khakon@gmail.com : bkantho :
ইরান যেতে ভিসা লাগবে না ভারতীয়দের - বাংলা কণ্ঠ নিউজ
বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪, ০৩:০২ পূর্বাহ্ন

ইরান যেতে ভিসা লাগবে না ভারতীয়দের

বাংলা কণ্ঠ ডেস্ক
  • বুধবার, ৭ ফেব্রুয়ারী, ২০২৪
  • ৫০ বার পড়া হয়েছে
ইরান যেতে ভিসা লাগবে না ভারতীয়দের

এখন থেকৈ ইরানে যেতে ভিসার প্রয়োজন হবে না ভারতীয়দের। ৪ ফেব্রুয়ারি থেকে ওই ব্যবস্থা চালু করার কথা জানিয়েছে ইরান সরকার। তবে এ জন্য কয়েকটি শর্ত পালন করতে হবে। এসবের মধ্যে রয়েছে, প্রতি ছয় মাসে ভারতীয়রা ভিসা ছাড়াই ইরানে যেতে পারবেন। থাকতে পারবেন ১৫ দিন। তবে থাকার মেয়াদ কোনো অবস্থাতেই বাড়ানো হবে না।

ইরানের সাথে ভারতের ভালো সম্পর্ক বহুদিনের। জ্বালানি তেলের একটা বড় অংশ ইরান থেকে আমদানি করেছে ভারত। এবার সেই ভারতের জন্য ভিসা ব্য়বস্থা প্রায় তুলে দিলো ইরান সরকার। তবে বিনা ভিসায় ভারতীয়দের সেদেশে ভ্রমণের ব্যাপারে কিছু শর্ত রেখেছে তেহরান।

এসব শর্তের মধ্যে রয়েছে সাধারণ পাসপোর্টেই ইরানে ঢুকতে পারবেন ভারতীয়রা। কোনো ভিসা লাগবে না। তবে যাওয়া যাবে প্রতি ছয় মাসে একবার। থাকা যাবে ১৫ দিন। ওই মেয়াদ কোনোভাবেই বাড়ানো হবে না। একমাত্র পর্যটকদের জন্য ওই ভিসার সুবিধে দেয়া হবে।

কেউ যদি ওই ভিসা ছাড়াও ছয় মাসের মধ্যে আরো ভিসা পেতে চান, তাহলে ইরানি কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করে তার ব্যবস্থা করতে হবে।

ওই ভিসা নিয়ে একমাত্র বিমানেই ইরানে প্রবেশ করা যাবে। উল্লেখ্য, একসময় ইরানই ছিল ভারতে প্রধান তেল রফতানিকারী দেশ। কিন্তু ডোনাল্ড ট্রাম্পের আমলে ইরানের ওপর একাধিক নিষেধাজ্ঞা আরোপ করে মার্কিন যুক্তরাষ্ট্র। এর ফলে তেলের জন্য অন্য দেশের ওপর নির্ভর করতে শুরু করে ভারত। গত বছর নভেম্বরে ভারতের পররাষ্ট্রসচিব বিনয় খাটকার সাথে বৈঠক হয় ইরানি পররাষ্ট্রসচিব হোসেন আমিরের। ইসরাইল-হামাস লড়াইসহ একাধিক বিষয় নিয়ে দুদেশের মধ্যে আলোচনা হয়। তারপরই ভারতের জন্য এই সুবিধা দিলো ইরান।

সামাজিক মিডিয়ায় শেয়ার করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো খবর
Developer By Zorex Zira

Designed by: Sylhet Host BD