1. sm.khakon@gmail.com : bkantho :
যারা আলেমদের তালিকা তৈরী করে ধর্ম ব্যবসায়ী বলেছে তারা ইসলাম ও দেশের শত্রু : জুমার খুৎবায় আল্লামা ছালিম - বাংলা কণ্ঠ নিউজ
May 17, 2022, 1:50 pm

যারা আলেমদের তালিকা তৈরী করে ধর্ম ব্যবসায়ী বলেছে তারা ইসলাম ও দেশের শত্রু : জুমার খুৎবায় আল্লামা ছালিম

এম এ মজিদ, হবিগঞ্জ
  • শুক্রবার, মে ১৩, ২০২২

হবিগঞ্জ জেলার শায়েস্তাগঞ্জ উপজেলার গোলচত্বর মসজিদুল আমিনে গত ১৩ মে শুক্রবার জুমার খুৎবায় হাফেজ মাওলানা মাহমুদুর রহমান ছালিম বলেছেন- ইসলামের বিরুদ্ধে সুদুর প্রসারী ষঢ়যন্ত্র চলছে। একই সাথে তারা দেশের বিরুদ্ধেও অবস্থান নিচ্ছে। এরই অংশ হিসাবে বুদ্ধিজীবীর নামে কতিপয় লোক ১১৬ জন আলেমের তালিকা তৈরী করে বলেছে-এইসব আলেমরা না কি ধর্ম ব্যবসায়ী।

প্রকৃতপক্ষে দেশে আলেম ওলামারা আছেন বলেই ওই সব জ্ঞানপাপীরা নিজেদের অবস্থান পাকাপুক্ত করতে পারছেন না। তারা দেশে বিভাজন সৃষ্টি করতে চায়। তারা ইসলামের শত্রু, প্রকৃতপক্ষে দেশের মঙ্গল তারা চায় না। তারা দেশের চিহ্নিত শত্রু। তিনি বলেন- বাংলাদেশের চেয়ে পশ্চিমা দেশগুলোতে বেশি অপরাধ হয়। কারণ সেখানে ইসলাম নেই, আলেম ওলামারা বিচরণ করে ইসলামের জ্ঞান গর্ব বয়ান পৌছাতে পারেন না। জ্ঞানপাপীদের কথায় বিভ্রান্ত না হওয়ার জন্য তিনি সকলের প্রতি আহবান জানান।

আল্লামা মাহমুদুর রহমান বলেন- ত্বাকওয়া মানুষকে গোপন পাপ কাজ থেকে বিরত রাখে। যাদের মাঝে ত্বাকওয়া বা আল্লাহ ভীতি আছে তারা অপরাধ করতে পারেন না। ত্বাকওয়া সব সময়ের জন্য সবার জন্য সর্বাবস্থায় ফরজ। একজন ধনবান মুসলমানের জন্য সারা জীবনে একবার হজ্জ করা ফরজ, প্রতি বছর হজ্জ করা ফরজ নয়, একজন স্বচ্ছল মানুষের জন্য সারা বছরে একবার যাকাত দেয়া ফরজ, প্রতিমাসে ফরজ নয়, একজন মানুষের জন্য সারা বছরে এক মাস রোজা রাখা ফরজ, প্রতিমাসে নয়। একইভাবে একজন মানুষের জন্য সারা দিনে ৫ বার নামাজ পড়া ফরজ।

৫বার নামাজ পড়তে হয়তো ২ ঘন্টা সমসয় লাগে। দিনের বাকী ২২ ঘন্টা নামাজ ফরজ নয়। কিন্তু ত্বাকওয়া বা খোদা ভীতি সব সময়ের জন্য ফরজ। এক মুহুর্তের জন্য তা ত্যাগ করা যাবে না। কেউ বলতে পারবে না, ২৪ ঘন্টার মধ্যে ১ ঘন্টা পাপ করলে এর বিচার হবে না। তিনি বলেন- যখন কোথাও লেখা থাকে, সিসি ক্যামেরা দ্বারা আপনাকে পর্যবেক্ষন করা হচ্ছে সেখানে কিন্তু অপরাধ তেমন হয় না।

এর কারণ মানুষ মনে করে তার কার্যকলাপ গোপন ক্যামেরায় বন্দী করা হচ্ছে বা কেউ না কেউ তা দেখছে। একজন মানুষের ২৪ ঘন্টাই আল্লাহ পর্যবেক্ষন করছেন, এমন নয় যে সবাইকে একসাথে পর্যবেক্ষন করা হচ্ছে, একেকজনকে পৃথকভাবে সুক্ষভাবে পর্যবেক্ষন করা হচ্ছে, তার শ্বাস প্রশ্বাস পর্যন্ত গণনা করা হচ্ছে। যদি কারো মনে এ ধরনের অনুভূতি থাকে যে, স্বয়ং আল্লাহ তাকে পর্যবেক্ষন করছেন তখন তার দ্বারা অপরাধ করা সম্ভব নয়। তিনি সকলকে ত্বাকওয়া অর্জনের মাধ্যমে নেক আমল বেশি করার আহবান জানান।

এম এ মজিদ, হবিগঞ্জ, ১৩ মে ২০২২
০১৭১১৭৮২২৩২

Print Friendly, PDF & Email

সামাজিক মিডিয়ায় শেয়ার করুন।

Leave a Reply

Your email address will not be published.

আরো খবর
Developer By Zorex Zira

Designed by: Sylhet Host BD