1. sm.khakon@gmail.com : bkantho :
ইউরোপে যাচ্ছে ভেনেজুয়েলার তেল - বাংলা কণ্ঠ নিউজ
July 4, 2022, 6:42 am

ইউরোপে যাচ্ছে ভেনেজুয়েলার তেল

বাংলা কণ্ঠ ডেস্কঃ
  • রবিবার, জুন ১৯, ২০২২
ইউরোপে যাচ্ছে ভেনেজুয়েলার তেল
রাশিয়াকে শায়েস্তা করতে ভেনেজুয়েলাকে তেল বিক্রির অনুমতি । ছবি : সংগৃহীত

ভেনেজুয়েলা থেকে ছয় লাখ ৫০ হাজার ব্যারেল তেল নিয়ে ইতালির একটি তেল ট্যাংকার ইউরোপ অভিমুখে যাত্রা করেছে বলে খবর দিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। মার্কিন নিষেধাজ্ঞার কারণে ভেনেজুয়েলা থেকে ইউরোপে তেল রফতানি প্রায় দুই বছর বন্ধ ছিল।

চলতি মাসের গোড়ার দিকে বার্তা সংস্থাগুলো জানিয়েছিল, মার্কিন সরকার ইউরোপীয় দেশগুলোতে ভেনেজুয়েলার তেল রফতানিতে সম্মতি দিয়েছে। রাশিয়ার তেলের ওপর ইউরোপের নির্ভরশীলতা কমাতে এবং ভেনেজুয়েলার বিরোধী দলগুলোর সাথে সংলাপে বসতে প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোকে উৎসাহিত করতে আমেরিকা এ সম্মতি দিয়েছে বলে মার্কিন গণমাধ্যমগুলো দাবি করেছে।

রয়টার্স জানিয়েছে, মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় ইতালির তেল কোম্পানি ‘এনি’ এবং স্পেনের তেল কোম্পানি ‘রেপসোল’কে বলেছে, কারাকাসের ওপর মার্কিন নিষেধাজ্ঞা বহাল থাকা অবস্থায়ই এই দুই কোম্পানি ভেনেজুয়েলার তেল ইউরোপে রফতানি করতে পারবে। দুই বছর আগে সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের শাসনামলে এই নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছিল।

বার্তা সংস্থাটি আরো জানিয়েছে, ইতালির এনি কোম্পানির আরেকটি বিশাল তেল ট্যাংকার শিগগিরই ভেনেজুয়েলার একটি বন্দরে নোঙ্গর করবে। প্যান্টানাস নামের জাহাজটি ওই ট্যাংকারটি ২০ লাখ ব্যারেল তেল নিয়ে জুলাই মাসের প্রথম সপ্তাহ ভেনেজুয়েলা থেকে ইউরোপ অভিমুখে যাত্রা করবে।

Print Friendly, PDF & Email

সামাজিক মিডিয়ায় শেয়ার করুন।

Leave a Reply

Your email address will not be published.

আরো খবর
Developer By Zorex Zira

Designed by: Sylhet Host BD