সদিচ্ছাকে দুর্বলতা ভাববেন না : ইমরান খান

পাকিস্তানে আটক ভারতীয় বিমানবাহিনীর পাইলট উইং কমান্ডার অভিনন্দন ভার্থামানকে আজ শুক্রবার মুক্তি দেয়া হবে। পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান গতকাল বৃহস্পতিবার দেশটির পার্লামেন্ট জাতীয় পরিষদের যৌথ অধিবেশনে ভাষণ দেয়ার সময় এ ঘোষণা দেন। তিনি বলেন, দু’দেশের মধ্যে শান্তির আকাঙ্ক্ষায় আটক পাইলটকে মুক্তি দেয়া হচ্ছে। কিন্তু আমাদের এ সদিচ্ছাকে দুর্বলতা হিসেবে বিবেচনা করা উচিত হবে না ভারতের।

এ ছাড়া তিনি ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির কাছে টেলিফোনে সরাসরি শান্তি আলোচনার প্রস্তাব দিতে চান বলেও জানিয়েছেন। এদিকে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি গতকাল বলেছেন, ভারতের জনগণ এক হয়ে লড়াই করবে এবং বিজয়ী হবে। অন্যদিকে তুরস্ক জানিয়েছে, ভারতের সাথে সৃষ্ট উত্তেজনার প্রেক্ষাপটে পাকিস্তানকে সর্বাত্মক সমর্থন দিয়ে যাবে তুরস্ক।

পার্লামেন্টে ইমরান খানের ঘোষণার আগে পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ্ মেহমুদ কোরেশি ইঙ্গিত দিয়েছিলেন যে, উত্তেজনা প্রশমনের জন্য আটক ভারতীয় পাইলট অভিনন্দনকে ফেরত দিতে তারা প্রস্তুত। বৃহস্পতিবার তিনি বলেন, ভারত যদি সঙ্কট উত্তরণে তার প্রতিবেশীর সঙ্গে সহযোগিতা করে তাহলে আটক ভারতীয় পাইলটকে ফেরত দিতে প্রস্তুত পাকিস্তান।

ভারতীয় বিমানবাহিনীর উইং কমান্ডার অভিনন্দন ভার্থামানের মিগ-২১ জেট বিমানটি পাকিস্তানি জঙ্গিবিমান গত বুধবার গুলি করে ভূপাতিত করে এবং এর পাইলট অভিনন্দনকে আটক করে। ওই পাইলটের একটি ভিডিও পাকিস্তান প্রকাশ করার পর ভারত ক্ষুব্ধ হয় এবং সে দেশে পাকিস্তানের হাইকমিশনারকে পররাষ্ট্র মন্ত্রণালয়ে ডেকে প্রতিবাদ জানায়। একই সঙ্গে আটক পাইলটের যেন কোনো ক্ষতি করা না হয় এবং অবিলম্বে তাকে মুক্তি দেয়ার দাবি জানায় ভারত। এ ছাড়া ভারতের সামাজিকমাধ্যমে বহু মানুষ তাদের প্রার্থনার কথা লিখে জানাচ্ছেন যাতে পাকিস্তানে আটক পাইলট সুস্থ অবস্থায় দেশে ফিরে আসতে পারেন।

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *