1. sm.khakon@gmail.com : bkantho :
গুরুত্বপূর্ণ চুক্তিতে যাচ্ছে ইরান-কাতার - বাংলা কণ্ঠ নিউজ
শুক্রবার, ২৪ মে ২০২৪, ০৩:৪৩ অপরাহ্ন

গুরুত্বপূর্ণ চুক্তিতে যাচ্ছে ইরান-কাতার

Reporter Name
  • সোমবার, ২১ ফেব্রুয়ারী, ২০২২
  • ৫৫ বার পড়া হয়েছে
ছবি : সংগৃহীত

বাংলা কণ্ঠ ডেস্কঃ গ্যাস রফতানিকারক দেশ গুলোর সংগঠন (জিইসিএফ)’র সম্মেলনে অংশ নিতে দোহায় পৌঁছেছেন ইরানের প্রেসিডেন্ট সাইয়েদ ইবরাহিম রইসি। এই সফরে তিনি কাতারের আমির তামিম বিন হামাদ আল-থানির সাথে উচ্চ পর্যায়ের আলোচনায় অংশ নিবেন।

দুই দিনের এই সফরে রইসির সাথে বেশ কয়েকজন মন্ত্রী রয়েছেন। আশা করা হচ্ছে, দ্বিপাক্ষিক সম্পর্ক জোরদার করার পাশাপাশি বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ চুক্তি স্বাক্ষর করবেন তারা।

সোমবার ভোরে দোহার উদ্দেশে তেহরান ত্যাগ করার আগে রইসি বলেছেন, ‘আমরা এই সফরকে প্রতিবেশী, বিশেষ করে পারস্য উপসাগরীয় দেশগুলোর সাথে কূটনীতি সম্পর্ক জোড়দার কারা এবং রাজনৈতিক ও অর্থনৈতিক সম্পর্ক উন্নয়নে তাদের সক্ষমতা ব্যবহার করার একটি পদক্ষেপ হিসেবে দেখি।

ইরানের সড়ক ও পরিবহনমন্ত্রী রোস্তম কাসেমি দেশটির রাষ্ট্রীয় টেলিভিশনকে বলেছেন, দুই দেশের মধ্যে চারটি চুক্তি স্বাক্ষরিত হবে। তাদের মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ হল একটি আন্ডারওয়াটার টানেলের মাধ্যমে ইরান ও কাতারকে সংযুক্ত করার পরিকল্পনার বিষয়ে একটি চুক্তি।

অন্যান্য চুক্তির দুটি শিপিং এবং সামুদ্রিক বাণিজ্য বৃদ্ধির সাথে সম্পর্কিত যেখানে চতুর্থটি দুটি দেশের মধ্যে বিমান ভ্রমণের উন্নতির সাথে সম্পর্কিত।

মঙ্গলবার, রাইসি জিইসিএফ সম্মেলনে ইরানের প্রতিনিধিত্ব করবেন বলে আশা করা হচ্ছে। ইরান বিশ্বের দ্বিতীয় বৃহত্তম প্রাকৃতিক গ্যাসের মজুদ রয়েছে।

সূত্র : আলজাজিরা

সামাজিক মিডিয়ায় শেয়ার করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো খবর
Developer By Zorex Zira

Designed by: Sylhet Host BD