ক্যান্সার ঝুঁকি থাকায় ব্লাড প্রেসারের আরো দুই ওষুধ তুলে নেয়ার নির্দেশ যুক্তরাষ্ট্রে

যুক্তরাষ্ট্রের টেভা ফার্মাসিউটিক্যালস নিজে থেকে উচ্চ রক্তচাপ (হাই ব্লাড প্রেশার) কমানোর দু’টি ওষুধ বাজার থেকে তুলে নিয়েছে। এ দু’টি ওষুধে ক্যান্সারের ঝুঁকি রয়েছে। টেভা ফার্মাসিউটিক্যালস যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ নিয়ন্ত্রণকারী প্রশাসনের (ইউএস-এফডিএ) নির্দেশে উচ্চ রক্তচাপের ওই দুই ওষুধ বাজার থেকে তুলে নেয়ার ঘোষণা দিয়েছে। এফডিএ-এর আগে গত জুলাই মাসে ভালসারটান নামক আরো একটি উচ্চ রক্তচাপ কমানোর ওষুধে ক্যান্সারের ঝুঁকি থাকায় প্রত্যাহারের নির্দেশ দিয়েছিল। ভারসারটান নামক উপাদান দিয়ে বাংলাদেশের অনেক ওষুধ কোম্পানি উচ্চ রক্তচাপের ওষুধ তৈরি করত। বাংলাদেশের ওষুধ প্রশাসন অধিদফতর ভালসারটান দিয়ে তৈরি ওষুধগুলো বাজার থেকে তুলে নেয়ার নির্দেশ দেয় সংশ্লিষ্ট ওষুধ কোম্পানিকে। এর কিছু সংশ্লিষ্ট ওষুধ কোম্পানি নিজে থেকেই তুলে নিয়েছে। পরে ওষুধ প্রশাসন অভিযান চালিয়ে কিছু ওষুধ বাজার থেকে জব্দ করে।
এর আগে অবশ্য এমলোডিপিন ও ভারসারটান সমেত কম্বিনেশন ওষুধ এবং এমলোডিপিন, ভালসারটান ও হাইড্রোক্লোরোথায়াজাইড সমেত কম্বিনেশন তুলে নেয়ার নির্দেশ দেয় এফডিএ। এফডিএ বলছে, এন নাইট্রোসো ডাইথায়ালামাইনে (এনডিইএ) ক্ষতিকর (ইমপিউরিটি) উপাদান রয়েছে, যা মানব শরীরে ক্যান্সার তৈরি করবে।
গত ৩০ নভেম্বর টেভা ফার্মাসিউটিক্যালসের যে দু’টি উচ্চ রক্তচাপের ওষুধ তুলে নেয়ার নির্দেশ দিয়েছে তা হলো ইরবেসারটান, অপরটি হলো লোসারটান পটাশিয়াম হাইড্রোক্লোরোথায়াজাইড ট্যাবলেট।
যে দু’টি ওষুধ টেভা ফার্মাসিউটিক্যালস তুলে নেয়ার ঘোষণা দিয়েছে এ দু’টিকে ‘এনজিওটেনসিন রিসেপ্টর ব্লকারস’ (এআরভি) ড্রাগ বলা হতো। এই দু’টি ওষুধ ব্লাড ভেসেলকে প্রশস্ত করে রক্তচাপ কমিয়ে রাখত। এসব ওষুধকে চিকিৎসকেরা ফার্স্ট লাইন থেরাপি বলে অভিহিত করেন। অ্যামেরিকান হার্ট অ্যাসোসিয়েশন ও আমেরিকান কলেজ অব কার্ডিওলজি ক্লিনিক্যাল প্র্যাকটিস কমিটির সহসভাপতি ওষুধগুলো তুলে নেয়া প্রসঙ্গে বলেন, এসব যখন তুলে নেয়া হয় তখন এ ওষুধের বিকল্প কী হতে পারে তা নিয়ে চিকিৎসক ও রোগীরা বেশ চিন্তিত হয়ে পড়েন। তিনি আরো বলেন, আরো কিছু ‘এনজিওটেনসিন রিসেপ্টর ব্লকারস’ ওষুধ এখনো রয়ে গেছে বাজারে। যেসব ওষুধ বাজারে থাকছে না এর বিকল্প কী হবে তা চিকিৎসকদের কাছ থেকে জেনে নেয়ার জন্য বলা হয়েছে। তিনি বলেন, উচ্চ রক্তচাপের ওষুধ ছেড়ে দিলে যে ক্ষতি হবে তা ক্যান্সারের ঝুঁকির চেয়ে অনেক মারাত্মক।
মার্কিন টেভা ফার্মাসিউটিক্যালস যে দু’টি ওষুধ এফডিএ’র নির্দেশে বাজার থেকে তুলে নিয়েছে বাংলাদেশের বড় কয়েকটি কোম্পানি এর একটির উপাদান ইরবেসারটান দিয়ে উচ্চ রক্তচাপের ওষুধ তৈরি করছে বলে ওষুধ প্রশাসনের নাম প্রকাশে অনিচ্ছুক একজন কর্মকর্তা জানিয়েছেন। এ ছাড়া লোসারটান পটাশিয়াম হাইড্রোক্লোরোথায়াজাইড দিয়ে তৈরি ওষুধও বাংলাদেশী ওষুধ কোম্পানি তৈরি করে থাকে।

print

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *