1. sm.khakon@gmail.com : bkantho :
নবীগঞ্জে ঐতিহ্যবাহী চড়কপূজা অনুষ্টিত - বাংলা কণ্ঠ নিউজ
শনিবার, ২০ জুলাই ২০২৪, ০৯:৩১ অপরাহ্ন

নবীগঞ্জে ঐতিহ্যবাহী চড়কপূজা অনুষ্টিত

উত্তম কুমার পাল হিমেল, নবীগঞ্জ (হবিগঞ্জ)
  • শনিবার, ২২ জুন, ২০২৪
  • ২১ বার পড়া হয়েছে
নবীগঞ্জে ঐতিহ্যবাহী চড়কপূজা অনুষ্টিত

কালের আবর্তে হারিয়ে যাচ্ছে গ্রাম বাংলার প্রাচীন ঐতিহ্য “চড়কপূজা”। আগেকারদিনের মত এতটা লোকসমাগম না হলেরও সহস্রাধিক উৎসুক দর্শকদের উপস্থিতিতে নবীগঞ্জ উপজেলার সদর ইউনিয়নের দত্তগ্রাম মাঠে শনিবার বিকালে ঐতিহ্যবাহী চড়কপূজা অনুষ্টিত হয়।

আয়োজক কমিটির সভাপতি পিন্টু পুরকায়াস্থ এবং ম্যানেজার জিতেন্দ্র দাশের সার্বিক তত্বাবধানে প্রায় ২ সপ্তাহ যাবত ছোট বড় মিলে ৪০/৫০ জন লোক নিয়ে সন্ন্যাসী দল গঠন করে বিভিন্ন গ্রাম ও নবীগঞ্জ বাজারে প্রচার শেষে এ পুজা অনুষ্ঠিত হয়েছে। বানিয়াচং ধানকুড়ার সন্ন্যাসী উপেন্দ্র দাশের তন্ত্র সাধনার মাধ্যমে দুজনকে ঢলিয়ে প্রায় ২ ঘন্টা পর আবার তন্ত্রমন্ত্রের মাধ্যমে স্বাভাবিক করে তোলা হয় যা অনেকটা অলৌকিক ঘটনা বলে প্রতীয়মান হয়।

পরে লিটর দাশ এবং কিউট দাশের পিঠে বড়শী গেথে দড়ি বেঁধে চড়ক গাছের সাথে বেঁধে ঘুরানোর মাধ্যমর চড়কপূজার সমাপ্তি ঘটে। চড়ক পুজায় অতিথি হিসাবে উপস্থিত ছিলেন নবীগঞ্জ উপজেলা হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের সাধারন সম্পাদক ও নবীগঞ্জ প্রেসক্লাবের সাবেক সভাপতি উত্তম কুমার পাল হিমেল,এ এস আই পরিমল দেব,নিরুপম দেব,নজির আহমদ,সজল দেব,জ্যোতিষ দেবসহ অন্যান্য নের্তৃবৃন্দ।

পুজার সার্বিক তত্বাবধানে ছিলেন,সুজিত দাশ,রিংকু দাশ,মিঠু দাশ অজিত দাশ,শ্রীকৃষ্ণ সরকার,গৌতম দাশ,গোবিন্দ সরকারসহ গ্রামের অন্যান্য লোকজন।এতে প্রায় সহস্রাধিক লোকজনের সমাগম ঘটে।

সামাজিক মিডিয়ায় শেয়ার করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো খবর
Developer By Zorex Zira

Designed by: Sylhet Host BD