খালি পেটে কলা খাওয়া কী স্বাস্থ্যের জন্য খারাপ?

দিনের সব খাবারের মাঝে সকালের নাশতা সবচেয়ে গুরুত্বপূর্ণ।  এ সময়ে পেট ভরে খেতে হয় পুষ্টিকর খাবার। কিন্তু বেশিরভাগ সময়েই দেখা যায়, সকালে খুবই কম খাওয়া হয়। এমনকি সকালে না খেয়েই বাসা থেকে বের হয়ে যান অনেকে।  নাশতা করার সময় না পেয়ে অনেকেই একটা কলা খেয়ে বের হয়ে যান। কিন্তু তা কি স্বাস্থ্যকর?

কলা নিঃসন্দেহে খুবই স্বাস্থ্যকর একটি খাবার। কলা হৃদরোগ দূরে রাখে, ক্লান্তি দূর করে, রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে, ডিপ্রেশন, কোষ্ঠকাঠিন্য, বুক জ্বালাপোড়া কমায় ও শরীর ঠাণ্ডা করে। এতে আয়রন বেশি থাকার কারণে তা অ্যানিমিয়ার রোগীদের জন্য উপকারী।  পটাশিয়াম, ম্যাগনেশিয়াম ও ফাইবার থাকে এতে, ফলে অনেকটা সময় ক্ষুধা কম থাকে।  প্রতিদিনই খাওয়া উচিত কলা।  কিন্তু তা খালি পেটে খাওয়া আসলে ঠিক নয়। কারণগুলো হলো-

  • কলায় প্রচুর চিনি থাকে, যা কয়েক ঘণ্টা পর আপনার ক্লান্তির কারণ হতে পারে
  • কলা খাওয়ার পর আপনার ঘুম ঘুম পেতে পারে
  • কলা খাওয়ার পর এসিডিটির সমস্যা হতে পারে, বিশেষ করে খালি পেটে খেলে

আয়ুর্বেদ অনুযায়ী, সকালে খালি পেটে কলা ও অন্যান্য ফল খাওয়া উচিত নয়। আর বর্তমানে আমরা যেসব ফল খাই তার বেশিরভাগেই রাসায়নিক উপস্থিত। তাই এগুলো সকাল সকাল খাওয়া যাবে না।

নাশতায় কলা খাওয়া যাবে না, ব্যাপারটা এমন নয়। বরং অন্যান্য খাবারের পাশাপাশি কলা খেতে হবে। সিরিয়ালের সাথে, ওটসের সাথে বা দইয়ের সাথে কলা ও অন্যান্য ফল খাওয়া যেতে পারে।  ভরপেট নাশতা করার পর কলা খেয়ে নেয়াই ভালো। সন্ধ্যায় বা রাত্রে কলা খাওয়া থেকে বিরত থাকুন।

print

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *