খাবার ঘরে অবশ্যই রাখুন এই একটি জিনিস

খাবার ঘরে বা রান্নাঘরে অসাবধানতাবশত কাপড়ে তেল বা ঝোলের দাগ লাগতেই পারে, তা নতুন কিছু নয়। কিন্তু এই দাগ অনেক সময়েই ওঠানো যায় না। আর কাপড়ের রঙ হালকা হলে তো তা পরাই যায় না। কিন্তু এই সমস্যার সমাধান হতে পারে খুব সহজ একটি জিনিস, আর তা হলো চক।

চকের একটি বড় বৈশিষ্ট্য হলো, তা সহজেই তরল টেনে নিতে পারে। এ কারণে অনেক সময়েই জিমন্যাস্টরা হাতে চকের গুঁড়ো মেখে নেন, এতে তাদের হাত শুকনো থাকে ও ঘামে পিচ্ছিল হয় না। তেল টেনে নিতেও তা পারদর্শী। এ কারণে পোশাকে তেলের ঝোল পড়লে সবার আগে চক ব্যবহার করুন।  দাগের ওপর বেশ করে চক ঘষে নিন। একই ভাবে ব্যবহার করতে পারেন বেবি পাউডার। খাবারের ঝোল থেকে লিপস্টিকের দাগ- সবই তুলতে চক ব্যবহার করতে পারেন।

কাপড় থেকে দাগ তোলার জন্য অবশ্য যে কোনো চক নয়, একদম সাধারণ ব্ল্যাকবোর্ডের চক ব্যবহার করতে হবে। অনেক ফ্যান্সি চক ব্যবহার করে শিশুরা। তাতে রঙ বা মোম দেওয়া থাকে, যা উল্টো কাপড় নষ্ট করবে। তাই এক্ষেত্রে সাধারণ সাদা চক ব্যবহার করুন।

শুধু তাই নয়, মনে রাখুন চক ব্যবহার করতে হবে দাগ পড়ার সাথে সাথেই। তাই একে রান্নাঘরে বা খাবার ঘরে রাখতে হবে।  আলমারির ভেতরে রাখলেন, খুঁজতে খুঁজতেই আধা ঘণ্টা চলে গেলো, তাহলে আর উপকার পাবেন না।  এছাড়া আপনার বা আপনার শিশুর পোশাকে যদি ঘন ঘন খাবার পড়ে, তাহলে বাইরে খেতে যাওয়ার সময়ে ব্যাগে কয়েক টুকরো চক রাখুন।

কীভাবে চক ব্যবহার করবেন? কাপড়ে ঝোল পড়লে প্রথমেই এর ওপর থেকে খাবার ও তেল শুষে নিন পেপার টাওয়েল দিয়ে। বেশি ঘষাঘষি করে দাগ ছড়াবেন না। এরপর এর ওপর চক ঘষে নিন ভালোভাবে।  এরপর কাপড় ভিজিয়ে এর ওপর ডিটারজেন্ট ঘষে নিন। দাগ উঠে আসবে। এরপর পুরো কাপড়টা ধুয়ে নিন।

print

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *